মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar Upay

মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar Upay

মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar 
ত্বকের  তৈলাক্ততার   কারণে কমবেশি সকলকেই সমস্যায় পড়তে হয়।  যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত তারা এই বিষয়টি নিয়ে অন্যদের থেকে একটু বেশি সমস্যায় থাকে। তৈলাক্ত ত্বকের একটি বড় সমস্যা হল ধুলাবালি ও ময়লা খুব সহজেই ত্বকের সাথে আটকে যায়। এর সাথে সাথে অতিরিক্ত  তেল মুখের লোমকূপ গুলোকে বন্ধ করে দেয় যার ফলে ব্যাকটেরিয়ার সংক্রমণ বাড়ে এবং খুব সহজে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে। আর একবার যদি তৈলাক্ত ত্বকে ব্রণ হয় তাহলে তা দূর করা খুবই কষ্টকর একটি বিষয়।  ত্বকের তৈলাক্ততা দূর করতে বাজারে বিভিন্ন ধরনের প্রোডাক্ট পাওয়া যায়।
 কিন্তু সেগুলোর গুণাগুণের থেকে পার্শ্ব প্রতিক্রিয়া বেশি থাকে যা আমাদের চামড়ার খুবই ক্ষতি করে। তাই আমাদের উচিত সকল সমস্যা সবার আগে ঘরোয়া উপায়ে সমাধান করার চেষ্টা করা। 

কোন সমস্যার সমাধান খোঁজার আগে আমাদের অবশ্যই জেনে নিতে হবে সমস্যাটি কেন হয়। সমস্যাটি হওয়ার পেছনের মূল কারণ খুঁজে বের করতে হবে। তাই আমাদের সবার আগে জানতে হবে মুখের তৈলাক্ত ভাব কেন  তৈরি হয়। 

মুখ তৈলাক্ত হওয়ার কিছু কারণঃ-

মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar Upay

১) অনেক সময়  আদ্রতার অভাবে মুখের  তৈলগ্রন্থি থেকে অতিরিক্ত তেল নিঃসরণ হয়। 

২)অতিরিক্ত  মুখ  ধোয়ার ফলেও  মুখ তৈলাক্ত হয়ে যায়। তাই যাদের ত্বক খুবই তৈলাক্ত তাদের অবশ্যই মুখ ধোয়ার ক্ষেত্রে সচেতন থাকতে হবে। প্রয়োজন ছাড়া মুখ ধোয়া ত্বকের তেল নিঃসরণ অনেক বাড়িয়ে দেয়।

৩) অনেক সময় মশ্চারাইজার ব্যবহার না করলেও ত্বক অতিরিক্ত তৈলাক্ত হয়ে যায়। আমাদের ধারণা মশ্চারাইজার দিলে ত্বক তৈলাক্ত হয়ে যায়। এটি নিতান্তই একটি ভুল  ধারণা। তাই মুখের আদ্রতা রক্ষার জন্য এবং মুখের তৈলাক্ত ভাব দূর করার জন্য মশ্চারাইজার ব্যবহার করা একান্ত প্রয়োজন।

৪) আমরা যদি নিয়মিতভাবে ভারী  ক্রিম বা ভারী মেকআপ ব্যবহার করতে থাকি  তাহলে এই পদার্থগুলো আমাদের মুখের লোমকূপ আটকে দেয়। 

যার ফলাফলস্বরূপ তেল নিঃসরণ আরো বেড়ে যায়। 

৫) আমাদের মুখের তেল নিঃসরণ এর জন্য এক প্রকার হরমোন দায়ী। মানসিক দুশ্চিন্তা এই সমস্যাকে আরও কয়েকগুণ বাড়িয়ে দেয়।  

Read More>>মুখের বিচি কমানোর উপায়

মুখের তৈলাক্ততা দূর করার উপায়:-

টমেটোঃ- মুখের তৈলাক্ত ভাব দূর করতে টমেটো খুবই সহজ  এবং কার্যকর একটি উপায়।একটি টমেটো  সিদ্ধ করে ভালো করে ব্লেন্ড করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর সেই  মিশ্রণটি ভালো করে পাঁচ থেকে সাত মিনিটের জন্য মুখে লাগিয়ে রাখতে হবে। এরপর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই  পদ্ধতিটি  নিয়মিত ব্যবহার করলে খুব সহজেই মুখের তৈলাক্ত ভাব দূর করা যাবে। 

মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar Upay

শসাঃ- মুখের তৈলাক্ত ভাব দূর করতে খুবই কার্যকরী একটি উপাদান। একটি পাত্রে  এক চা চামচ শসার রস এবং এক চা চামচ লেবুর রস অ্যাড করে নিতে হবে। 
এরপর একটি তুলার সাহায্যে এই লেবু এবং শসার রসের মিশ্রণটি ভালো করে সম্পূর্ণ মুখে লাগিয়ে নিতে এবং 20 থেকে 30 মিনিট অপেক্ষা করে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে এই মিশ্রণটি সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলে আশা করি খুব ভালো ফলাফল পাওয়া যাবে। 

মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar Upay

Read More>>শ্বাসকষ্ট হলে করণীয়

লবণঃ- একটি  গ্লাসে এক কাপ পরিমাণ পানি  নিতে হবে  এবং এরপর এর সাথে এক চা চামচ লবণ  ভাল করে মিশিয়ে নিতে হবে। তারপর এই মিশ্রণটি একটি স্প্রে বোতলে নিয়ে ভালো করে মুখে স্প্রে করতে হবে। 
তারপর একটি ফেইস টিস্যুর সাহায্যে মুছে ফেলতে হবে। আমরা যদি নিয়ম করে প্রতিদিন এই মিশ্রণটি মুখের উপর  এপ্লাই করি তাহলে খুব ভালো ফলাফল পাওয়া যাবে।
মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar Upay

Read More>>মুখের কালো দাগ দূর করার উপায়

মুলতানি মাটিঃ- মুলতানি মাটি ত্বকের জন্য খুবই উপকারী একটি উপাদান। একটি পাত্রে 2 চা চামচ মুলতানি মাটি নিতে হবে এবং এর সাথে সামান্য পরিমাণ গোলাপজল অ্যাড করে নিতে হবে তারপর ভালো করে মিক্স করে এই মিশ্রণটি সম্পূর্ণ মুখে লাগাতে হবে। তারপর হালকা কুসুম গরম পানি দিয়ে  সম্পূর্ণ মুখ ভালো করে ধুয়ে ফেলতে হবে।আমরা যদি এই মিশ্রণটি সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করি  তাহলে খুব সহজেই মুখের তৈলাক্ত ভাব দূর করা যাবে।

মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar Upay

Read More>>খুব তাড়াতাড়ি চিকন হওয়ার উপায়

বেসনঃ-  মুখের জন্য বেসন খুবই উপকারী একটি উপাদান। এটি প্রাকৃতিক ফেইস ওয়াস হিসেবে কাজ করে। বেসন একদিকে যেমন মুখের তৈলাক্ততা দূর করে ঠিক তেমনি অন্যদিকে মুখের কালো দাগ দূর করতেও অনেক বড় ভূমিকা পালন করে। 2 চা চামচ বেসন এবং  4 চা চামচ গরুর দুধ অ্যাড করে নিতে হবে। 
তারপর এই মিশ্রণটি মুখে লাগিয়ে 15 থেকে 20 মিনিট অপেক্ষা করতে হবে এবং এরপর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রণটি সপ্তাহে কমপক্ষে দুই দিন ব্যবহার করতে  হবে। এই মিশ্রণটি এইভাবে ব্যবহার করলে খুব সহজেই মুখের কালো দাগ ও মুখের তৈলাক্ততা দূর হয়ে যাবে।

মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar Upay

কমলালেবুর খোসাঃ-  মুখের তৈলাক্ত ভাব দূর করতে কমলালেবুর খোসার বিকল্প কিছু নেই। প্রথমে কমলালেবুর খোসা শুকিয়ে গুড়ো করে নিতে হবে এবং এর সাথে 4 চা চামচ গরুর দুধ এবং এক চা চামচ হলুদ বাটা অ্যাড করতে হবে। এরপর এই মিশ্রণটি ভালো করে সম্পূর্ণ মুখে লাগিয়ে নিতে হবে। এই মিশ্রণটি সপ্তাহে এক বা দুই দিন ব্যবহার করলে খুব তাড়াতাড়ি মুখের তৈলাক্ত ভাব এবং কালো দাগ দূর হয়ে যাবে।

মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar Upay

Read More>>মাথা ব্যাথার ঘরোয়া চিকিৎসা

ডিমঃ- ডিমের সাদা অংশ মুখের তৈলাক্ত ভাব দূর করতে খুবই কার্যকরী ভূমিকা পালন করে। সম্পূর্ণ মুখের কালো দাগ,মুখকে টানটান করতে এবং তৈলাক্ত ভাব দূর করতে ডিমের সাদা অংশ খুবই উপকারী একটি উপাদান। ডিমের সাদা অংশের সাথে সামান্য পরিমাণ পুদিনা পাতার পেস্ট এবং লেবুর রস মিশিয়ে নিতে হবে। এরপর যখন শুকিয়ে যাবে তারপর নর্মাল পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রণটি ব্যবহার করলে একদিকে যেমন ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে এর সাথে ত্বকের ব্রণের সমস্যা দূর হয়ে যাবে।

মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar Upay


কলাঃ- মুখের তৈলাক্ত ভাব দূর করতে পাকা কলা খুবই কার্যকর ভূমিকা পালন করে। পাকা কলা একদিকে যেমন মুখের তৈলাক্ততা দূর করে ঠিক তেমনি  মুখের কোমলতা বৃদ্ধি করতেও সাহায্য করে। 
একটি পাকা কলার সাথে এক টেবিল চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ মধু মিশিয়ে নিতে হবে। এরপর তিনটি উপাদান ভাল করে মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি  করে নিতে হবে। এই পেস্ট হাতে, গলায় এবং মুখে  ভালো করে লাগিয়ে নিতে হবে এরপর 15 থেকে 20 মিনিট অপেক্ষা করে নর্মাল পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার  করতে হবে আশা করি খুব ভালো ফলাফল পাওয়া যাবে।

মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar Upay


লেবুর রসঃ- মুখের তৈলাক্ত ভাব দূর করতে লেবু খুবই কার্যকরী ভূমিকা পালন করে। এক চা চামচ লেবুর রসের সাথে এক চা-চামচ মধু মিশিয়ে একটি গাড় পেস্ট তৈরি করতে হবে। এই মিশ্রণটি মুখে লাগিয়ে 15 থেকে 20 মিনিট অপেক্ষা করে তারপর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।  এই মিশ্রণটি প্রতিদিন নিয়ম করে ব্যবহার করলে  আশা করি  খুব ভালো ফলাফল পাওয়া যাবে।

মুখের তৈলাক্ততা দূর করার উপায়/Mukher Tel Dur Korar Upay


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ