ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla

ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla


ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla

Read More>>খুব তাড়াতাড়ি চিকন হওয়ার উপায়

ঘুম মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মানুষের মস্তিষ্কের স্বাস্থ্য রক্ষার জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীর সুস্থ রাখতে আমাদের প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস ও পর্যাপ্ত ঘুম। রাতের ঘুমের প্রতি আমাদের বিশেষ নজর রাখা প্রয়োজন কারণ রাতের ঘুম শরীরের বিশেষ যত্ন নেয়।রাতে যদি সঠিকভাবে ঘুম না হয় তাহলে শরীরের অনেক ক্ষতি হয়। পরের দিন ঠিকভাবে কাজ কর্ম করা যায় না। এছাড়াও শরীরের অন্যান্য অনেক ক্ষতি হয় যা হয়তো তাৎক্ষণিকভাবে বুঝা যায় না আস্তে আস্তে সেগুলো প্রকাশিত হয়। অন্যদিকে নিয়মিত সঠিক ভাবে ঘুমালে শরীর মন দুটোই ভালো থাকে। 



রাতে ঘুমানোর উপকারিতা:-


বয়সের ছাপ পড়ে না:- রাতের ঘুম মানুষের শরীরে নতুন করে কাজের শক্তি যোগায়। এর পাশাপাশি ত্বক সুন্দর রাখে। বয়সের ছাপ পরে না । 

ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla

ওজন নিয়ন্ত্রণ করেঃ-  আমাদের যদি রাতে ঠিকমতো ঘুম হয় তবে আমাদের  বিপাক হার সঠিক থাকে।

আমাদের মধ্যে অনেকেরই ধারণা যে কম ঘুমিয়ে শারীরিক ব্যায়াম করলেই ওজন কমে যাবে কিন্তু এটি সম্পূর্ণ ভুল। ওজন কমানোর জন্য বিপাক হার ঠিক  রাখা অত্যন্ত  গুরুত্বপূর্ণ। তাই আমাদের রাতে ঠিকমতো ঘুমানো  উচিত। 

ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla


রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ- সাধারণত মানুষ যদি কয়েক রাত না ঘুমায় তবে সর্দি কাশী হয়। পর্যাপ্ত ঘুম মানুষকে সুস্থ রাখে।

ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla

Read More>>ঘাড় ব্যথার কারণ ও প্রতিকার


ঘুমানোর  অপকারিতাঃ-



সারাদিনের অক্লান্ত পরিশ্রমের পরে শারীরিক সুস্থতার জন্য এবং আমাদের মানসিক সুস্থতার জন্যঘুমের কোনো বিকল্প নেই। বিভিন্ন বিজ্ঞানীদের মতেমানুষের দেহকে সুস্থ রাখার জন্য ঘুম একটি গুরুত্বপূর্ণ বিষয় ।  ঘুম যেমন মানুষের অক্লান্ত পরিশ্রমের পর দেহ  এবং মনকে সুস্থ রাখে ঠিক তেমনি ভাবে অতিরিক্ত ঘুম মানুষের শরীরের জন্য  ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় ।

বিভিন্ন গবেষণায় দেখা যায় যে মানুষের শরীর সুস্থ রাখার জন্য সাত ঘন্টা ঘুমালে যথেষ্ট। মানুষের মস্তিষ্ক কে সুস্থ রাখার জন্য এবং পুনরায় কাজ করার শক্তি জোগানোর জন্য 7 ঘন্টা ঘুম যথেষ্ট। এর চেয়ে বেশি ঘুমালে দেখা দিতে পারে স্বাস্থ্যহীনতা 


মস্তিষ্ক দুর্বল হওয়াঃ-সাত থেকে আট ঘণ্টার বেশি মানুষ ঘুমালে তার মস্তিষ্ক আস্তে আস্তে দুর্বল হয়ে পড়ে। গবেষণায় দেখা যায় যে মানুষ অতিরিক্ত ঘুমালেতার মস্তিষ্কে কাজ করার ক্ষমতা রাস পায়। গবেষণায় দেখা যায় কোন ব্যক্তি নয় ঘণ্টা ধরে ঘুমালে দুই বছরের জন্য তার মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যায়। 

ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla

Read More>>রোজার ডায়েট চার্ট

ডায়াবেটিসের আশঙ্কা বাড়েঃ-গবেষণা করে দেখা যায় যে মানুষ যখন আট ঘণ্টার বেশি ঘুমায় তখন তাদের শরীরের গ্লুকোজ নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং খুব সহজেই ওই ব্যক্তি ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকে। ঘুম বেশি হওয়ার কারণে সাধারণত টাইপ টু ডায়াবেটিস আক্রান্ত হয়ে থাকে। বর্তমানে আমাদের দেশে ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা বেশি। 


ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla

Read More>>১ মাসে চুল লম্বা করার উপায়

ওজন বৃদ্ধিঃ-একাধিক গবেষণায় দেখা যায় যে খুব বেশি ঘুমানো এবং বেশি ঘুমানোর ফলে মানুষের শরীরে খুব দ্রুত ওজন বৃদ্ধি পায়। আমরা জানি ওজন বৃদ্ধি শরীরের জন্য একটি ক্ষতিকর বিস্ময়। বেশি ঘুমানোর ফলে  মানুষের শরীরে বিভিন্ন ধরনের অস্থিরতা দেখা দেয়।

 

ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla


হৃদযন্ত্রের সমস্যাঃ-গবেষণায় দেখা যায় নিয়মিত আট ঘণ্টার বেশি ঘুমালে হৃদযন্ত্রের সমস্যা দেখা দেয়। অতিরিক্ত ঘুমানো মানুষদের পরীক্ষা করে দেখা যায় হৃদযন্ত্র অথবা হার্টের সমস্যা অনেক বেশী হয়ে থাকে । 

ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla

Read More>>রক্ত দেয়ার পর কি খাওয়া উচিত

মানসিক বিকাশে সমস্যাঃ-আমরা জানি ঘুম মানুষের শরীরকে সুস্থ রাখার জন্য খুব প্রয়োজন এর বিকল্প কোনো জিনিস নেই ঠিক তেমনি ভাবে অতিরিক্ত ঘুম মানসিক বিকাশে সমস্যা সৃষ্টি করে। শরীরে অস্থিরতা সৃষ্টি করে। অতিরিক্ত ঘুমের কারণে মানসিক বিকাশ খুব স্বল্প হয়ে থাকে। মানুষের জ্ঞান বুদ্ধি লোপ পায়।

ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla

Read More>>থ্যালাসেমিয়া রোগের চিকিৎসা

আয়ু কমে যাওয়াঃ-একটি গবেষণায় দেখা যায় যে অতিরিক্ত ঘুমানোর ফলে তার আয়ু কমে  যায়।   ঘুম যেমন মানুষকে সুস্থভাবে বাঁচতে সাহায্য করে ঠিক তেমনি ভাবে অতিরিক্ত ঘুম মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। মানুষের শরীরকে অকেজো বানিয়ে দেয় এবং দুর্বল করে দেয় । মানুষের মন মানসিকতা কে অস্থির করে তোলে।


ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla

Read More>>ডাবের পানির উপকারিতা

ঘুম আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ বিষয়। খাদ্য ছাড়া যেমন মানুষ বাঁচতে পারে না একইভাবে ঘুম ছাড়া মানুষের বেঁচে থাকা অসম্ভব। আমরা সবাই চোখে ঘুম আসলে ঘুমিয়ে পড়ি। কিন্তু কখনো কি ভেবে দেখেছি আমাদের ঘুমানোর নিয়ম  সঠিক আছে কিনা।  পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা শুধুমাত্র 3 ঘন্টা ঘুমিয়ে থাকে। এ তিন ঘণ্টা ঘুম তাদের শরীরে সারাদিনের এনার্জি জায়গায় । আমরা আট ঘণ্টা ঘুমানোর পরেও মনে হয় যে ঘুম পুরো হয়নি কারণ আমাদের ঘুমানোর সঠিক নিয়ম মানা হয়না। ঘুম ভালো হওয়ার তা নির্ভর করে ঘুমানোর পদ্ধতির উপরে। আমাদের অবশ্যই জানা উচিত কোন পদ্ধতিতে ঘুমানো উচিত এবং আমাদের শরীর সুস্থ থাকবে। 

Read More>>গলা ব্যথা হলে করণীয় কি

একপাশ হয়ে ঘুমানোঃ-একপাশ হয়ে ঘুমানো ঘুমের সবচেয়ে ভাল পদ্ধতি। এভাবে আমরা যদি ঘুমাই খুব সহজেই শ্বাস নিতে পারব। আমাদের যদি শ্বাসকষ্ট অথবা নাক ডাকার সমস্যা থাকে তাহলে এক পাশে ঘুমালে খুব ভালোভাবে ঘুমাতে পারবো। একপাশ হয়ে ঘুমালে মানুষের মেরুদণ্ড ভালো থাকে। তাছাড়া সাধারণত বাচ্চারা মায়ের পেটে একপাশ হয়ে ঘুমিয়ে থাকে। সৃষ্টিকর্তা আমাদের এভাবেই ঘুমানোর নিয়ম করে দিয়েছেন। আপনি যদি ডান পাশ হয়ে ঘুমান তাহলে হৃদযন্ত্র ভালো থাকবে শরীরে রক্ত চলাচল খুব ভালোভাবে করতে পারবে। এক পাশ হয় আমরা যদি হাতের উপরে ভর করে ঘুমাই অনেক সময় দেখা যায় যে এক সাইডে রক্ত চলাচল বন্ধ হয়ে যায় যা কিনা ক্ষতির কারণ হতে পারে। 


ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla

Read More>>স্বাস্থ্য নিয়ে উক্তি

পিঠ ঠেকিয়ে ঘুমানোঃ-পিঠ ঠেকিয়ে ঘুমানো শরীরের জন্য ভালো কারণ  পিঠ থেকে সোজা হয়ে ঘুমালে শরীরের অন্য কোন অঙ্গে ওজন পড়ে না। পিঠ ঠেকিয়ে সোজা হয়ে ঘুমালে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ গুলো ঠিক থাকে। কিন্তু শ্বাস-প্রশ্বাসে একটু সমস্যা হয়ে থাকে। 


ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla

Read More>>কপালে ছোট ছোট ব্রণ দূর করার উপায়

উপুড় হয়ে ঘুমানোঃ-উপর হয়ে ঘুমালে মানুষের পাকস্থলী এবং ফুসফুস ঠিক থাকে কিন্তু এই পদ্ধতিতে ঘুমালে অনেক সমস্যা দেখা দেয় যা অন্য পদ্ধতিতে ঘুমানোর চেয়ে আলাদা। উপুড় হয়ে ঘুমালে মানুষের শরীরের ঘাড় এবং মাথা প্রায় 90 ডিগ্রী অ্যাঙ্গেলে থাকে যার কারণে ঘাড় এবং মাথা ব্যাথা সম্ভাবনা বেশি থাকে। এভাবে ঘুমালে অনেক সময় দেখা যায় যে মাথা ঘাড় উঁচুতে থাকে এবং মেরুদন্ড নিচে থাকে যার ফলে প্রচন্ড মেরুদণ্ড ব্যথা হতে পারে। তাই আমাদের উচিত উপর হয় ঘুমানোর বাজে অভ্যাস ত্যাগ করা। তাছাড়া আমরা ডান পাশ এবং বাম পাশ অথবা এক পাশ হয় ঘুমাতে পারি তাছাড়াও  মাথা,  ঘাড়,পিঠ এবং মেরুদন্ড সোজা রেখে ঘুমাতে পারি এতে আমাদের শারীরিক সমস্যা গুলো কম হবে এবং আমরা ভালভাবে ঘুমাতে পারবো। অল্প কিছুক্ষণ ঘুমালেই ঘুমের ক্লান্তি দূর হয়ে যাবে এবং শরীরকে মনে হবে সতেজ । 

ঘুমানোর সঠিক নিয়ম/Sleeping Tips Bangla

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)